Header Ads Widget

Responsive Advertisement

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চার দিনের যুদ্ধবিরতি শুরু

 

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চার দিনের যুদ্ধবিরতি শুরু

গাজায় যুদ্ধবিরতি শুরুর পর সড়কে হাঁটছে ফিলিস্তিনিরা। খান ইউনিস, দক্ষিণ গাজা

দেড় মাসের বেশি সময় ধরে ইসরায়েলের নির্বিচার হামলার পর আজ শুক্রবার ফিলিস্তিনের গাজা উপত্যকায় চার দিনের যুদ্ধবিরতি শুরু হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার সকাল সাতটায় এ যুদ্ধবিরতি শুরু হয়। আজ বিকেল চারটায় প্রথম ধাপে ১৩ জিম্মিকে মুক্তি দেবে হামাস।আজ যে ১৩ জিম্মিকে হামাস মুক্তি দেবে, তারা কারা, তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। তবে তারা সবাই নারী ও শিশু বলে জানা গেছে।

চার দিনের যুদ্ধবিরতিকালে মোট ৫০ জিম্মিকে মুক্তি দেবে হামাস। ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় এ তথ্য জানিয়েছে।

জিম্মি ও বন্দী বিনিময়ের শর্তে চার দিনের এ যুদ্ধবিরতি চুক্তি হয়েছে। ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাসের মধ্যকার এ চুক্তিতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছে কাতার, মিসর, যুক্তরাষ্ট্র।পরিবর্তে ইসরায়েল কমপক্ষে ১৫০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেবে। এ ছাড়া তারা গাজায় আরও মানবিক সহায়তার অনুমতি দেবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। ইসরায়েলের ভাষ্যমতে, হামাসের এ হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন। এ ছাড়া দুই শতাধিক ব্যক্তিকে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে হামাস।

জবাবে ৭ অক্টোবর থেকেই গাজাকে অবরুদ্ধ করে নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছিল ইসরায়েল। পাশাপাশি তারা গাজায় স্থল অভিযান চালাচ্ছিল।

গাজার হামাস সরকারের তথ্যানুযায়ী, অবরুদ্ধ উপত্যকায় ইসরায়েলের হামলায় ১৪ হাজার ৮০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন, যাদের মধ্যে অনেক শিশু রয়েছে।

আরও পড়ুন

চুক্তির অধীন ৭ অক্টোবরের হামলার সময় হামাসের হাতে জিম্মিদের মধ্যে ৫০ জনকে মুক্তি দেওয়া হবে।

Post a Comment

0 Comments